এসএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন ২০২২ (সংশোধিত) | SSC(Voc) Routine PDF Download

এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষা ২০২২ এর সর্বশেষ সংশোধিত রুটিন প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড। বর্তমান রুটিন অনুযায়ী এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টম্বর ২০২২ খ্রি. রোজ বৃহস্পতিবার থেকে। এর আগে সিলেটের বন্যার কারনে এর আগের রুটিন অনুযায়ী পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা বন্ধ করে দেওয়া হয়। শিক্ষার্থীরা অনেক দিন ধরে আগ্রহ নিয়ে ছিল কবে থেকে পরীক্ষা শুরু হবে? সকল জিজ্ঞাসার অবসান ঘটালো কারিগরি শিক্ষা বোর্ড। এসএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন পেতে পুরো পোস্টটি মন দিয়ে পড়বেন।

এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষার রুটিন ২০২২

কারিগরি শিক্ষাবোর্ডের অধিন স্কুল ও মাদ্রাসার এসএসসি পরীক্ষার সময় সম্বলিত একটি রুটিন প্রকাশ করেছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড। যেখানে ৮ আগস্ট ২০২২ ইং তারিখে কারিগরি শিক্ষাবোর্ড তাদের দাফতরিক ওয়েবসাইটে পিডিএফ রুটিনের কপি প্রকাশ করে।

এসএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন | দাখিল ভোকেশনাল পরীক্ষা ২০২২


যেখানে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (ভোকেশনাল) প্রকৌশলী জাকারিয়া আব্বাসীর স্বাক্ষরিত রুটিনটি ওয়েবসাইটে প্রকাশ করে।

এবারের এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টেম্বর ২০২২ খ্রি. বৃহস্পতিবার থেকে, যেখানে ব্যবহারিক ছাড়া তাত্বিক পরীক্ষা শেষ হবে ১ অক্টবর ২০২২ খ্রি. রোজ শনিবার।

এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষার ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ০২/১০/২০২২ থেকে ১০/১০/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

ব্যবহারিক পরীক্ষার নাম্বার  প্রেরনের তারিখ ঠিক করা হয়েছে ১১/১০/২০২২ খ্রি. তারিখ হতে ১৪/১০/২০২২ খ্রি. তারিখের ভিতরে।

রুটিনের শেষ অংশে বাস্তব প্রশিক্ষনের সময়ও নির্ধারন করে দিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। যেখানে ১১/১০/২০২২ খ্রি হতে ২২/১১/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত বাস্তব প্রশিক্ষন চলবে, ২৩/১১/২০২২ খ্রি. তারিখ হতে ২৫/১১/২০২২ খ্রি. তারিখের মধ্যে বাস্তব প্রশিক্ষনের নাম্বার ট্রেড ভিত্তিক অনলাইনে প্রেরন করতে বলা হয়েছে।

SSC Vocational and Dakhil Vocational Exam Routine -2022 PDF Download 

আপনারা যারা এসএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন খুজছেন তারা পরীক্ষার রুটিনটি কারিগরি শিক্ষা বোর্ডের নিজস্ব পেজ থেকে ডাউনলোড করে নিতে পারেন। আপনারা পরীক্ষার রুটিন পেতে প্রথমে আপনার যে কোন ব্রাউজার থেকে কারিগরি শিক্ষা বোর্ড লিখে সার্স করতে পারেন। সেখানের নোটিশ অংশে গেলেই আপনারা আজকে প্রকাশিত রুটিনটি দেখতে পারবেন। সেখান থেকে রুটিন এর PDF কপি ডাউনলোড করে নিতে পারেন। তারপরও যদি আপনাদের সমস্যা হয়ে থাকে তাহলে নিচের লিংক থেকে ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোড লিংক পেতে শেষ দিকে মনোযোগ দিন।

এসএসসি ভোকেশনাল পরীক্ষার সময় ও মানবন্টন - ২০২২

  • রুটিনে ০২ ঘন্টার পরীক্ষা ১.৩০ ঘন্টা এবং ০৩ ঘন্টার পরীক্ষা ০২ ঘন্টা সময়ে অনুষ্ঠিত হবে। যদিও প্রশ্নের উপর সময় উল্যেখ করা থাকবে এটাও জানানো হয়েছে এসএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিনে।
  • প্রশ্নপত্রে উল্লেখিত পূর্ণমানের যে কোন বিভাগ মিলিয়ে ৫০% (অর্ধেক) নম্বারের উত্তর প্রদান করতে বলা হয়েছে, তবে সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে যে সৃজনশীল প্রশ্নের উত্তর দিবে তার (ক,খ,গ,ঘ) ধারাবাহিক ভাবে লিখতে হবে। অন্য প্রশ্ন থেকে নিয়ে এসে নম্বর সমন্বয় করা যাবে না।
  • পরীক্ষা শুরু হবে সকাল ১১.০০ ঘটিকা হতে।

শিক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনা

যারা এবার এসএসসি ভোকেশনাল পরীক্ষা দিবে তাদের মনে কিছু প্রশ্ন থাকে যেগুলো কমন প্রশ্ন এগুলোর উত্তর দেওয়া হলো
  • পরীক্ষার্থীগন পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে তাদের নিজ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে।
  • শিক্ষার্থীগন পরীক্ষায় সাধারন সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
  • শিক্ষার্থীগন পরীক্ষার হলে মোবাইল ব্যবহার করতে পারবে না।
  • পূর্ব ঘোষিত ২০২২ সনের পরীক্ষার সিলেবাস অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।
লক্ষ করুনঃ কারো যদি ইতিপূর্বে তাত্বিক ও ব্যবহারিক পরিক্ষায় রেফার্ড থাকে তাহলে তাকে উভয় পরীক্ষা দিতে হবে এবং পৃথকভাবে পাস করতে হবে।

এসএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন-২০২২

যারা এ বছর এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশগ্রহন করবেন তাদের যেহেতু রুটিন খুবই জরুরি তাই সকল শিক্ষার্থী যদি রুটিন না পেয়ে থাকেন তাহলে এখানে ক্লিক করে রুটিন ডাউনলোড করে নিবেন।


তারপরও আপনাদের যদি এসএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন নিয়ে কোন প্রশ্ন থাকে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। সকলের পরীক্ষা অনেক ভালো হোক এ প্রত্যাশা করি।

আপনারা যদি এসএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন পেয়ে উপকৃত হন তাহলে অবশ্যই অপরকে শেয়ার করে জানাতে ভুলবেন না যেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url